আগামীকাল শেষ ওমানের লকডাউন, উঠে যাচ্ছে সকল নিষেধাজ্ঞা

প্রবাস

ওমানে করোনা প্রতি’রো’ধে জারি করা রাত্রিকালীন লকডাউন আগামী শনিবারই শেষ হবে, আর বাড়ানো হবে না।অন্যদিকে ওমানের স্কুলগুলির ২০২০-২০২১ সালের শিক্ষাবর্ষ আগামী ১ লা নভেম্বর থেকে শুরু হবে।বুধবার সুপ্রিম কমিটি বৈঠকের পর এই ঘোষণা দেওয়া হয়েছে।

করোনভাইরাস দ্বারা সং;ঘটিত ঘটনাগুলি মো;কাবিলার বিষয়ে সুপ্রিম কমিটি বুধবার স্বরাষ্ট্রমন্ত্রী সাইয়্যিদ হামাউদ বিন ফয়সাল আল বুসাইদির সভাপতিত্বে বৈঠকে করোনা মহামারির সবশেষ পরিস্থিতি এবং প্র;তিরোধ ব্যবস্থা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

কমিটি ওমানের বিভিন্ন রাজ্যের গভর্নর থেকে প্রাপ্ত মহামারী এবং অন্যান্য মহামারী সংক্রান্ত তথ্যের ফলে সংক্রমণ ও মৃ;ত্যুরক্ষেত্রগুলো মুল্যায়ন করেছে।

সুপ্রিম কমিটি এমন কিছু ব্যক্তির আচরণ সম্পর্কে চরম উ;দ্বেগ প্রকাশ করেছে যারা সমাবেশে অংশ নেয় এবং ভাইরাসের সংক্রমণ ঘটায়।

এটি সংক্রমণ এবং মৃ;ত্যু বৃদ্ধি রোধের লক্ষ্যে সর্বাধিক সতর্কতা অবলম্বন এবং সাবধানতামূলক ব্যবস্থা গ্রহণের জন্য সকল ব্যক্তি ও প্রতিষ্ঠানকে আহ্বান জানিয়েছে।কমিটি নাগরিক ও প্রবাসীদের জীবন র;ক্ষার নিজেদের আরও সতর্কতার সাথে চলাচলের অনুরোধ করেছে।

রাতের সময় চলাচলে নি;ষেধাজ্ঞার বিষয়ে, সুপ্রিম কমিটি ব্যাখ্যা করেছিল যে, ২০২০ সালের ২৪ শে অক্টোবর, শনিবার এই নি;ষেধাজ্ঞা প্র;ত্যাহার করা হবে।

কমিটি তার প্রতিবেদনে সকল ক্ষ;তির হাত থেকে সকলকে রক্ষা করার জন্য সর্বশক্তিমান আল্লাহর কাছে প্রার্থনা করেছে।

জা;রি করা এক বিবৃতিতে কমিটি আরও বলেছে যে স্কুলগুলিকে অবশ্যই “অনলাইন শিক্ষাকে সক্রিয়করণের দিকে মনোনিবেশ করে সমন্বিত শিক্ষা গ্রহণ করতে হবে।”